ক্যাডেট কলেজে ভর্তি পরীক্ষা ২৯ জানুয়ারি পরীক্ষার্থীদের জন্য মূল্যবান পরামর্শ

শেখ শামীম আহমেদ

পরিচালক, শহীদ ক্যাডেট একাডেমী, উত্তরা, ঢাকা

01714359692sk.gmail.com

ক্যাডেট কলেজগুলো গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ সেনাবাহিনীর অ্যাডজুটেন্ট জেনারেল-এর প্রত্যক্ষ তত্ত্বাবধানে পরিচালিত স্বায়ত্তশাসিত আবাসিক শিক্ষা প্রতিষ্ঠান। ঐতিহ্যবাহী এ শিক্ষা প্রতিষ্ঠানগুলো লেখাপড়ার পাশাপাশি সমান গুরুত্বের সঙ্গে সহশিক্ষা কার্যক্রম এবং অতিরিক্ত শিক্ষা কার্যক্রম পরিচালনা করে ক্যাডেটদের সুনাগরিক এবং চৌকস ব্যক্তিত্ব হিসেবে গড়ে তোলে। সুদক্ষ অধ্যক্ষদের নেতৃত্বে সামরিক অফিসারের তত্ত্বাবধানে প্রাথমিক সামরিক প্রশিক্ষণ এবং নেতৃত্বের প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি দক্ষ অনুষদ সদস্যদের সার্বিক তত্ত্বাবধানে গুণগত শিক্ষা কার্যক্রম পরিচালনার মাধ্যমে ক্যাডেটদের এমনভাবে গড়ে তোলা হয়, যাতে ভবিষ্যতে তারা সশস্ত্রবাহিনীসহ সমাজের সব ক্ষেত্রে দেশে ও বিদেশে যোগ্য নেতৃত্ব প্রদান করতে পারে। বর্তমানে বাংলাদেশে ছেলেদের ৯টি এবং মেয়েদের ৩টিসহ সর্বমোট ১২টি ক্যাডেট কলেজ রয়েছে। সব ক্যাডেট কলেজে ২০২১ সালে ৭ম শ্রেণিতে ক্যাডেট হিসাবে ছাত্রছাত্রী ভর্তির জন্য পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৯ জানুয়ারি ২০২১ সকাল ৯টা থেকে ১২টা পর্যন্ত। ৩০০ নম্বরের (গণিত-১০০, বাংলা-৬০, ইংরেজি ১০০ এবং সাধারণ জ্ঞান ৪০) লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশের সময় মৌখিক ও স্বাস্থ্য পরীক্ষার তারিখ, সময় ও স্থান ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষা অন্য সব প্রতিযোগিতামূলক পরীক্ষা থেকে ভিন্ন। এছাড়া আসন সংখ্যার তুলনায় পরীক্ষার্থীর সংখ্যা থাকে কয়েকশ’গুণ। তাই এ পরীক্ষায় কাঙ্ক্ষিত সাফল্য পেতে দরকার দীর্ঘ অধ্যবসায় ও যথাযথ গাইডলাইন মেনে পড়াশোনা। প্রস্তুতি যথাযথ না হলে এ পরীক্ষায় সাফল্য পাওয়া সত্যিই কঠিন। পরীক্ষা সামনে রেখে বিশেষ প্রস্তুতিমূলক কার্যক্রম বড় ভূমিকা রাখে। আশা করি পরীক্ষার্থীরা সেসব গাইডলাইন মেনে পরীক্ষার প্রস্তুতি নিয়েছে। পরীক্ষার দিন পরীক্ষার্থীদের ভালো ফলাফলের জন্য কিছু পরামর্শ দেয়া হলো-

* অবশ্যই বোর্ড বইগুলো সম্পূর্ণরূপে বারবার রিভিশন দিতে হবে।

* পাশাপাশি ভর্তি সহায়িকাগুলো সংগ্রহ করে ভর্তিপূর্ব প্রস্তুতি হিসেবে মডেল টেস্টগুলোতে অংশগ্রহণ করতে হবে।

* হাতের লেখা অবশ্যই যথাসম্ভব সুন্দর/ সোজা লাইনে শুদ্ধ বানানে লিখতে হবে।

* যথাসম্ভব চেষ্টা করতে হবে সব প্রশ্নের সঠিক উত্তর দিয়ে খাতা পরিপূর্ণ করতে।

* প্রশ্নপত্রে যতটুকু স্পেস দেয়া থাকবে তার মধ্যেই সুন্দর করে উত্তর লিখতে হবে। অতিরিক্ত কোনো কাগজ সরবরাহ করা হয় না।

* পরীক্ষার খাতায় কোনো প্রকার ঘষামাজা ও ওভার রাইটিং করা যাবে না।

* উত্তরপত্রে অপ্রাসঙ্গিক কিছুই লেখা যাবে না।

* পূর্ণসময় শৃঙ্খলা বজায় রাখতে হবে, ভুলেও পরীক্ষার হলে কোনো প্রকার হই চই করা

যাবে না।

* ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী যেসব ছাত্রছাত্রী ডিসেম্বর দৈনিক যুগান্তরের টিউটোরিয়াল বিভাগে প্রকাশিত শহীদ ক্যাডেট একাডেমির উত্তরা শাখার মডেল টেস্ট প্রশ্নোত্তরগুলো পড়েছ- তারা আসন্ন ক্যাডেট পরীক্ষায় ভালো করবে ইন্শাআল্লাহ।